Header Ads Widget

 


মুক্তাগাছার কাশিমপুর বীজ উৎপাদন খামারে শ্রমিকের বেতন ও ঈদ বোনাসের টাকা আত্মসাতের অভিযোগ

মো:কামরুল হুদা আকন্দ(বাবলু)

ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার বৃহত্তম শস্য বীজ উৎপাদন খামার কাশিমপুর কৃষি ফার্ম। ভূয়া বিল ভাউচার, শ্রমিকেরবেতন ও বোনাসের টাকা আত্মাসাৎ সহ খামারে নানা অনিয়ম দূর্নীতির অভিযোগ উঠেছে কাশিমপুর বীজ উৎপাদন খামারের উপ-পরিচালক আব্দুল আহাদের বিরোদ্ধে।

ভুক্তভোগী শ্রমিকরা এ বিষয়ে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি লিখিত  অভিযোগ করেন। তবেঅভিযোগ দিয়েও কোন সুফল হয় নি বলেও জানান ভুক্তভোগী শ্রমিকরা।

অভিযোগে জানা যায়, বিএডিসি’র কাশিমপুর বীজ উৎপাদন কৃষি ফার্মের উপ-পরিচালক আব্দুল আহাদ তার অধীনস্থ৬০জন শ্রমিকদের ঈদ বোনাসের টাকার জায়গায় তার বিশ্বস্ত ১৮ জন শ্রমিকের ঈদ বোনাস দিয়ে বাকীদের টাকা আত্মসাৎ করেন। পরবর্তিতে বোনাসের টাকা চাইতে গেলে তিনি টাকা দিতে অস্বীকৃতি জানান। এবং তাদের কাজ থেকে বের করেদিবেন বলেও শাসিয়ে দেন। এবং ৩০ দিন কাজ না করিয়েও মাস্টাররোলে জোরপূর্বক স্বাক্ষর নিয়ে নেন। শ্রমিকদের দিয়েকাজ করান ১২-১৩ দিন। বাকী দিনের বিল উত্তোলন করে তিনি নিজে তা আত্মসাৎ করেন। 

সীমাহীন অব্যবস্থাপনা,শ্রমনীতিমালা না মানা, চাকরিচ্যুতি আর অবসর প্রাপ্তির কোন নিয়মনীতি না থাকায় অনিয়মদুর্নীতির আখড়ায় পরিণত হয় ফার্মটি।এসব দূর্নীতি অনিয়ম থেকে ফার্মকে রক্ষা করা গেলে বীজের চাহিদা মিটিয়ে ফার্মেরসুফল আসবে বলে মনে করেন এলাকাবাসী।

সরেজমিন খোঁজ নিতে গেলে ভুক্তভোগী শ্রমিক তারাঁ মিয়া অভিযোগ করে বলেন, আমি ১৯৮৮ সাল থেকে ফার্মে কাজ করি, প্রতি বছর আমরা দুই ঈদে ১৫ হাজার টাকা বোনাস পাই, গত ঈদে নতুন স্যার আইয়া দুই ঈদে ৩৮০০ টাকা দিতে চায় , তাই আমি টাকা নেই নাই। বর্তমান অফিসার আসার পরে নিয়মিত কাজ দেয় না, গতমাসে আমাকে ১২দিন কাজ দিছে, তার প্রিয়শ্রমিকদের বেশি বেশি কাজ দেন,১০-১২দিন কাজ কইরা সংসার চালামু কেমনে।

আরেক শ্রমিক আঃ গফুর বলেন, আমি ২০০০ সালের আগে থেকে কাশিমপুর ফার্মে কাজ করতেছি,আমরা বেতন বোনাসঠিকমত পাচ্ছি না, মাসে ৮-১০দিন কাজ দেয় আমাকে , বছওে দুই ঈদে ১৫ হাজার টাকা বোনাস পাইতাম , আহাদ স্যার ৩৮০০ টাকা বোনাস দিতে চায় , না নিলে মামলা করতে বলে,কারো কাছে বিচার দিলে লাথি দিয়ে বের কওে দিবে বলে । ৩০ দিনের হাজিরায় স্বাক্ষর নিয়ে আমাদেও ১০-১২দিনের টাকা দেয় । ফার্মে বিষ দেওয়ার জন্য টেংকি দেয় না, শ্রমিকদেরটেংকি কিনে নিতে বলে।

এ প্রসঙ্গে জানতে চাইলে কাশিমপুর বীজ উৎপাদন খামারের উপ-পরিচালক আব্দুল আহাদ অভিযোগ অস্বীকার করেবলেন, কিছু শ্রমিক কাজ না করেই বেতন ভাতা দাবী করে,যা দিতে অস্বীকার করায় কিছু শ্রমিক মিথ্যে বানোয়াট কুৎসা রটাচ্ছে যা মোটেই সত্য নয়।

এই বিষয়ে মুক্তাগাছা উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মনসুর বলেন,বীজ উৎপাদন খামারের শ্রমিকদেরঅভিযোগ পেয়েছি,আমার এখতিয়ারাধীন না থাকায় এবিষয়ে কোন ব্যবস্থা নেওয়া হয় নি।

Post a Comment

0 Comments