Header Ads Widget

 


পত্রিকায় খবর প্রকাশের পর শ্রমিকের বোনাস ফেরত দিলেন কাশিমপুর বিএডিসি’র উপ-পরিচালক


মোঃকামরুল হুদা আকন্দ (বাবলু) ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার কাশিমপুর বীজ উৎপাদন খামারের উপ-পরিচালক আব্দুল আহাদকে নিয়ে খামারে অনিয়মের বিষয়ে গত ১৪ আগস্ট “দৈনিক দেশের খবর পত্রিকায় “মুক্তাগাছায় কাশিমপুর বীজ উৎপাদন খামারে শ্রমিকের বেতন ও ঈদ বোনাসের টাকা আত্মসাতের এর অভিযোগ” শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। সংবাদটি প্রকাশের ৩ দিন পর কাশিমপুর বিএডিসি অফিস থেকে ১৮ আগষ্ট বৃহস্পতি বার অভিযোগকারী শ্রমিকদের ফোন করে বলা হয় ২১ আগষ্ট রবিবার অফিসে আসার জন্য ,অভিযোগকারী শ্রমিক মোঃ তারা মিয়া ও আব্দুল গফুর নামে দুই শ্রমিক ২১ আগষ্ট রবিবার সকাল ১০টায় অফিসে গেলে তাদের প্রাপ্য দুই ঈদের বোনাস ১৫ হাজার টাকা করে প্রত্যেককে প্রদান করেন উপ-পরিচালক আব্দুল আহাদ। তবে অভিযোগে তারা মিয়া ও আব্দুল গফুর ছাড়াও আরও ২৩ জন শ্রমিককে পূর্ণাঙ্গ বোনাস না দিয়ে নাম মাত্র টাকা দেওয়া হয়।

 

এ বিষয়ে কাশিমপুর বীজ উৎপাদন খামারের শ্রমিক মোঃ তারা মিয়া বলেন, বৃহস্পতি বার বেলা ১১টার দিকে অফিস থেকে ফোন করে আমাকে বলে বড় স্যার আমাকে যেতে বলেছে আগামী রবিবার।পরে আমি রবিবার সকালে অফিসে গেলে আমাকে বোনাসের ১৫ হাজার টাকা দিয়ে দেয়।

এ বিষয়ে কাশিমপুর বীজ উৎপাদন খামারের আরেক অভিযোগকারী শ্রমিক আব্দুল গফুর বলেন, আমাকেও অফিস থেকে বৃহস্পতি বার ফোন করে যেতে বললে আমি রবিবার সকালে অফিসে গিয়ে বোনাসের ১৫ হাজার টাকা স্যারের কাছ থেকে নিয়ে আসি।

এ বিষয়ে বাংলাদেশ কৃষি ফার্ম শ্রমিক ফেডারেশন কাশিমপুরের সাধারণ সম্পাদক শাহজাহান আলী সাজু বলেন, পত্রিকায় খবর প্রকাশের পর আমাদের উপ-পরিচালক স্যার তারা মিয়া ও আব্দুল গফুরকে অফিসে ডেকে নিয়ে তাদের পূর্ণাঙ্গ বোনাস ১৫ হাজার টাকা করে প্রত্যেকে দিয়ে দেন। বাকিদের ব্যাপারে এখনও কোন সিদ্ধান্ত হয়নি। তবে যাদের বোনাস এখনও বাকী আছে তাদেরকে দেওয়ার জন্য আমরা স্যারকে বলে চেষ্টা করব।

 

এ বিষয়ে কাশিমপুর বীজ উৎপাদন খামারের উপ পরিচালক আব্দুল আহাদকে বোনাসের টাকার বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি বলেন, শ্রমিকদের বোনাস হিসাবে কোন টাকা দেওয়া হয়নি। বোনাস পেতে হলে কোন শ্রমিককে ২৪০ দিন কাজ করতে হবে এর নিচে হলে তারা বোনাস পাবে না। তাদেরকে বোনাস দেইনি, এমনিতই কিছু টাকা দেওয়া হয়েছে। তাদের প্রত্যেকে ১৫ হাজার টাকা বোনাস দিয়েছেন জিজ্ঞাসা করলে তিনি বলেন আপনি বারবার বোনাস বলছেন কেন? ওটা বোনাস না এমনিই কিছু টাকা দেওয়া হয়েছে।

 

উল্লেখ্য, কাশিমপুর বীজ উৎপাদন খামারের উপ পরিচালকের বিরুদ্ধে শ্রমিকদের বেতন ও ঈদ বোনাসের টাকা আত্মসাত, ভূয়া বিল ভাউচার দেখানোসহ খামারে নানা অনিয়ম দুর্নীতির অভিযোগ এনে শ্রমিককরা খামারের উপ-পরিচালক আব্দুল আহাদের বিরুদ্ধে সুষ্ঠু তদন্তের দাবী জানিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগে বিএডিসি’র কাশিমপুর বীজ উৎপাদন কৃষি ফার্মের উপ-পরিচালক আব্দুল আহাদ তার অধীন¯’ ৬০জন শ্রমিকদের ঈদ বোনাসের টাকার জায়গায় তার বিশ্বস্ত ১৮ জন শ্রমিকের ঈদ বোনাস দিয়ে বাকীদের টাকা আত্মসাৎ করেন। পরবর্তিতে বোনাসের টাকা চাইতে গেলে তিনি টাকা দিতে অস্বীকৃতি জানান। এবং তাদের খামার থেকে বের করে দিবেন বলেও শাসিয়ে দেন। এছাড়াও অভিযোগ রয়েছে ৩০ দিন কাজ না করিয়েও মাস্টাররোলে জোরপূর্বক স্বাক্ষর করিয়ে নেন। শ্রমিকদের দিয়ে কাজ করান মাসে ১২-১৩ দিন। বাকী দিনের বিল উত্তোলন করে তিনি নিজে তা আত্মসাৎ করেন।

Post a Comment

0 Comments