Header Ads Widget

 


মুক্তাগাছায় পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদার প্রশিক্ষণ ভাতার টাকা আত্মসাৎ

কামরুল হুদা আকন্দ(বাবলু): মুক্তাগাছায় পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদার করণ প্রকল্পের আওতায় ২দিনের প্রশিক্ষণে অংশ গ্রহনকারী কৃষকদের প্রশিক্ষণ ভাতা ও যাতায়াত ভাতার টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি নিয়ে কৃষকদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে ।


প্রশিক্ষণের মাস্টার রোলে দেখা যায় উপজেলা কৃষি অফিসের তত্তাবধানে গত ৯ ও ১০ আগস্ট পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদার করণ প্রকল্পের আওতায় ২দিনের প্রশিক্ষণে অংশ গ্রহনকারী ৩০জন কৃষকের দুইটি দল মোট ৬০ জনের ২দিনের প্রশিক্ষণে ভাতা ও যাতায়ত বাবদ মোট বরাদ্দ ৭২ হাজার টাকা। কিন্তু প্রশিক্ষণ শেষে কৃষক প্রশিক্ষর্ণার্থীদের প্রত্যেকে ১২শ টাকার স্থলে ৬শ টাকা করে প্রদান করা হয়।


পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদার করণ প্রকল্পের আওতায় ৬০ জন কৃষককে দুই দলের প্রতিটিতে ৩০জন করে প্রযুক্তি ভিত্তিক কৃষি প্রশিক্ষণ দুটি ভ্যেনুতে অনুষ্ঠিত হয়। এ প্রশিক্ষণে জনপ্রতি যাতায়ত ভাতা ২দিনে ২শ ও অংশগ্রহনকারী প্রতি কৃষকের ৫শ টাকা হিসাবে ২দিনে এক হাজার টাকা সর্বমোট ১২শ টাকা পাওয়ার কথা। কিন্তু প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের ৬শ টাকা করে প্রদান করা হয়েছে। এতে কৃষকদের মাঝে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।


এ বিষয়ে উপজেলার কাশিমপুর ইউনিয়নের সোনারগাঁও গ্রামের মুর্শিদা আক্তার, দাওগাঁও ইউনিয়নের কাঠবওলা গ্রামের হেলেনা আক্তার, পারভীন আক্তার, খেরুয়াজানী ইউনিয়নের সৈয়দ গ্রামের দুল্লাল মিয়া, খিলগাতী গ্রামের জিয়াউর রহমানের সাথে কথা হলে তারা জানান, আমারা ২দিন ট্রেনিং করছি, আমাদের ২দিনে মোট ৬শ টাকা আর দুপুরে খাবার দিছে।


এব্যাপারে উপজেলা কৃষি অফিসার সেলিনা পারভিনের সাথে মুঠো ফোনে কথা হলে তিনি জানান, মাস্টার রোলে ৬শ টাকায় স্বাক্ষর করেছে। বাকী টাকা নেওয়ার জন্য প্রশিক্ষনার্থীদের আগামী ২৯ আগস্ট এসে মাস্টার রোলে স্বাক্ষর করে টাকা নেওয়ার জন্য বলা হয়েছে।


 

Post a Comment

0 Comments