Header Ads Widget

 


মুক্তাগাছায় মাটি ভরাট করে খাল দখল আওয়ামীলীগ নেতার।

কামরুল হুদা আকন্দ (বাবলু): মুক্তাগাছায় সিরখালি খাল দখল করে মাটি ভরাট করছে ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি। উপজেলার বড়গ্রাম ইউনিয়নের রৌযারচর বাজার ঘেষে বয়ে গেছে সিরখালি খাল। একসময় এই খাল দিয়ে জমিদারদের নৌকা ফসল নিয়ে চৌরঙ্গীমোড় জমিদার বাড়িরর ঘাটে পৌছত। এখন আর সেই যৌলুশ নেই। স্থানীয় প্রভাবশালীদের দখলে মরে গেছে সিরখালি।

সরেজিমনে গিয়ে দেখা যায়, বড়গ্রাম ইউনিয়ন আওয়ামলীগের সভাপতি আব্দুল লতিফ স্থানীয় রৌয়ারচর বাজারের সেরুখালী খালের পশ্চিম পাড় দখল করে প্রায় ১৫ শাতংশ জায়গায় মাটি ভরাট করে সেখানে মার্কেট নির্মাণ শুরু করেন। আব্দুল লতিফ সাবেক সংস্কৃতিক প্রতিমন্ত্রীর কেএম খালিদ বাবুর মামা। তার বিরুদ্ধে মন্ত্রীর প্রভাব খাটিয়ে এলাকার বিভিন্ন অনিয়মের সাথে সম্পৃক্ত থাকার কথা জানাযায়।


ঘটনাস্থলে গিয়ে স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলে জানাযায় রৌযারচর বাজার ঘেষে বয়ে যাওয়া সিরখালি খালের জায়গা মটি দিয়ে ভরাট করে নির্মাণ করা হচ্ছে দোকান পাট, বাড়ি ঘর। নির্মাণ করা হয়েছে দ্বিতল ভবন। অনেকে খালে বাধ দিয়ে পুকুর করে মাছ চাষ করছে। আব্দুল লতিফসহ এলাকার একাধিক প্রাভাবশালী ব্যক্তি এভাবে প্রায় ৩ কিলোমিটার খাল দখল করে ফেলেছে বলে জানাযায়।


এদিকে খাল ভরাটের বিষয়টি সাংবাদিকদের মাধ্যমে জানতে পেরে প্রশান খালটি উদ্ধারে বেশ তৎপর হয়। ঘটনাস্থলে লোক পাঠিয়ে মাটি ভরাট কার্যক্রম বন্ধ ও খালের ভরাট অংশের মাটি তুলে নেওয়ার নির্দেশ দেন।


এ ব্যাপারে বড়গ্রাম ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুল লতিফের সাথে কথা হলে তিনি জানান, ওই জায়গা আমার বাপ-দাদার। তবে পাশে খালের জায়গা রয়েছে। মাটি ভরাট করার সময় ভুলক্রমে খালে মাটি চলে গেছে আমি বেকু লাগিয়ে মাটি তুলে ফেলব।


এ বিষয়ে খাল পাড়ে জমি ভরাটকারী আবু তাহের জানান, আমি খালের জায়গায় মাটি ভরাট করিনি। তাছাড়া ওখানে আমার একার জায়গা না। আমার প্রতিবেশি বুরহান উদ্দিন, ফজলুল হকের জায়গাও রয়েছে। মাটি ভরাট করার সময় ভ‚মি অফিস থেকে লোক এসে আমাদের জায়গার সীমানা চিহ্নিত করে দিয়ে যায়।


এ বিষয়ে উপজেলা সহাকারী কমিশনার (ভ‚মি) রোমানা রিয়াজ জানান, খাল ভরাটের বিষয়টি আপনাদের মাধ্যমে জানতে পেরে ঘটনাস্থলে লোক পাঠিয়েছি। তাদেরকে ভরাটকৃত মাটি তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Post a Comment

0 Comments